ছুটি
- মুহাম্মাদ শরিফ হোসাইন ২৭-০৪-২০২৪

হাতের মুষ্টি জোর না পেলে
বাড়ীর উঠোনের রোঁদে -
ভিটামিন-ডি ত্বকে নিতে গেলে
ছুটিতো নিতেই হয়।

মাথা ঝিম ধরে গেলে
বুক ফুঁড়ে শ্বাস নিতে গেলে
গ্রামে যেতেই হয়।

ছুটি আসতো চালভাজায়,বৃষ্টির দিনে
ছুটি আসতো হাফ স্কুলে,বৃহস্পতিবার দিনে।
ছুটি আসতো জুমার দিনে
ছুটি আসতো ফুল আর ফলে
তখন ছুটি দেহ আর মনে।

বাদলা,রোদেলা আরও জানবে?
হিমেল বাতাস,বাতাসে পাঁটের ঘ্রাণ - বাউলের তান
কালবৈশাখীর উড়িয়ে নেয়া টিনের চাল
ছুটি তো মরনেও হয় -
ছুটির আরও কতো নাম হয়!
এসব ভেবে কবির মন বেকার হয়,দেহ নয়।

শহুরে ধোঁয়ায় (২),মায়ের কথা মনে পড়ে গেলে
কিছু সময় চুপ,চুপ করে থাকতে হয়।
ছুটি আসে তখন মুখের চিলতে হাসি ফুঁটাতে কোনসময়
ছুটি ভাঙ্গে সব অনিয়ম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

amin
৩০-০৪-২০১৫ ০৩:৫৮ মিঃ

অপূর্ব লিখেছেন